কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মোমেনের আহ্বান

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবিলম্বে মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করতে সাহায্য করার জন্য জি-২০ সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী অবস্থান পুরো অঞ্চল জুড়ে বিপর্যয়ের পাশাপাশি ব্যাপক নিরাপত্তা সমস্যা তৈরি করছে এবং তারা সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির উগ্রবাদীতায় অনুপ্রাণিত ও নিয়োজিত হওয়ার সম্ভাব্য লক্ষ্যে পরিণত হতে পারে।’

ভারতের সভাপতিত্বে শুক্রবার (৩ মার্চ) জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের এক অধিবেশনে বক্তৃতা করার সময় পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এতে সভাপতিত্ব করেন।

মোমেন বলেছেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাহায্য করার পাশাপাশি, জীবন বাঁচাতে এবং মানবিক সংকটে জনগণকে রক্ষা করতে বাংলাদেশ যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, ‘আমরা কোনো সন্ত্রাসী সংগঠনকে বাংলাদেশের মাটি অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করার সুযোগ দেই না। আমাদের সরকারের সক্রিয় উদ্যোগের কারণে ভারত, বিশেষ করে উত্তর-পূর্ব ভারত বর্তমানে অব্যাহত উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা সুবিধা ভোগ করছে।’

রাশিয়া-ইউক্রেন সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এই সংকট বিভিন্ন দেশের অনেকের জন্য, বিশেষ করে নারী ও শিশুদের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

মন্ত্রী জি-২০ সভাপতি হিসেবে ভারতকে বিভিন্ন সংকটের অবসান এবং শান্তিপূর্ণ উপায়ে সমস্যাগুলোর সমাধান করার জন্য জি-২০ নেতাদের প্রভাবিত করার আহ্বান জানিয়েছেন।

বৈশ্বিক উষ্ণায়নের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন ভবিষ্যত প্রজন্মের জন্য এই গ্রহটিকে রক্ষা করার লক্ষ্যে বিশ্বের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক গোষ্ঠী জি-২০ দেশগুলোর প্রতিরক্ষা ব্যয়ের অন্তত ১০ শতাংশ জলবায়ু তহবিলে প্রদান করার বিষয়ে জি-২০ নেতৃত্বকে প্রভাবিত করার জন্য জি-২০ প্রেসিডেন্সিকে অনুরোধ জানান।

এ কে আব্দুল মোমেন ২০৩০ এজেন্ডা বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বলেন, বিষয়টি জি-২০ সহ সকল বহুপাক্ষিক উদ্যোগের আলোচ্যসূচির শীর্ষে থাকা উচিত।

অধিবেশন শুরু হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রেকর্ড করা ভিডিও ভাষণ দিয়ে। বাংলাদেশসহ বিশেষভাবে আমন্ত্রিত ৯টি দেশ এবং ১৩টি আন্তর্জাতিক সংস্থাসহ ৪০টিরও বেশি প্রতিনিধি দল গত সন্ধ্যায় বর্ণ্যাঢ্য সম্মেলনে যোগ দেন।
এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’।

পাঠকের মতামত: